Home / Science and Technology / বিশ্বের সেরা ১০ স্মার্ট ক্রিকেটার তালিকা, তালিকায় ২ বাংলাদেশী

বিশ্বের সেরা ১০ স্মার্ট ক্রিকেটার তালিকা, তালিকায় ২ বাংলাদেশী

স্মার্ট ক্রিকেটার তালিকা- ক্রিকেট এখন বিশ্বের অন্যতম জনপ্রিয় একটি খেলা। বিশেষ করে এই উপমহাদেশে সবচেয়ে বেশি জনপ্রিয়। ফুটবল, রাগবি মত ক্রিকেট ও এখন বিশ্ব ক্রীড়াঙ্গনে একটি প্রিয় নাম। ক্রিকেটাররাও এখন শুধুমাত্র খেলার মাঠে আবদ্ধ নন৷ ফ্যাশন দুনিয়াতেও তারা সাবলীল।

নিম্নে তুলে ধরা হল ১০জন আকর্ষণীয় ক্রিকেটারকে-

মাশরাফি বিন মর্তুজা : বাংলাদেশ ক্রিকেটের একজন অনবদ্য ক্রিকেটার, যাকে ভালবাসে না এমন মানুষ হয়ত কমই পাওয়া যাবে, তিনি মাশরাফি বিন মর্তুজা। তিনি ডানহাতি ব্যাটসম্যান।

তার বোলিংয়ের ধরন ডানহাতি মিডিয়াম পেস বোলার। বাংলাদেশ জাতীয় দল ছাড়াও তিনি এশিয়া একাদশের একদিনের আন্তর্জাতিক দলে খেলেছেন। সবার মন জয় করে নিয়েছেন তিনি । মাঠ এবং মাঠের বাইরে তিনি সমান জনপ্রিয়৷ তিনি দেখতেও অনেক সুদর্শন।

অ্যালিস্টার কুক : অ্যালিস্টার কুকের ‘লুকস অ্যান্ড স্টাইল’ শুধুমাত্র ক্রিকেট প্রেমীরাই নয়, ভালোবাসবে ক্রিকেটের বাইরের জগতের মানুষরাও৷২০০৬ সালে ভারতের বিরুদ্ধে অভিষেক ঘটে তার৷ তারপর তিনি হয়ে ওঠেন ইংল্যান্ড দলের অন্যতম গুরুত্বপূর্ণ সদস্য৷ শুধু দেখার দিক দিয়েই নয়, মানুষ হিসেবেও কুকের তুলনা হয় না৷

বিরাট কোহলি : বিরাট কোহলি ভারতের অন্যতম একজন ক্রিকেটার। ডানহাতি এ ক্রিকেটার ভারতের টেস্ট টিমের অধিনায়ক। তিনি ইউ/১৯ ক্রিকেট ম্যাচে ভিক্টোরিয়ানসের অধিনায়কত্ব করেছিলেন।

অ্যাডাম গিলক্রিস্ট : অস্ট্রেলিয়ার প্রাক্তন উইকেটকিপার ব্যাটসম্যান। সর্বকালের সেরা উইকেটকিপার হিসেবে তিনি পরিচিত। তবে উইকেটকিপার হিসেবে তিনি যতটা ভাল ছিলেন ব্যাটসম্যান হিসেবেও তিনি ছিলেন ততটাই বিস্ফোরক। শুধু খেলা দিয়ে নয়, ৬ ফুটের এই অজি ক্রিকেটারটির ফ্যান রয়েছে তার লুকস এর জন্য৷

শাহীদ আফ্রিদি : পাকিস্তানের শাহীদ আফ্রিদির থাকাটা একপ্রকার নিশ্চিতই বটে৷ পাকিস্তানের তরুণীদের মধ্যে তিনি সবসময়ই ফেভারিট৷ ব্যাট হাতেও তিনি বিখ্যাত৷ বিখ্যাত তিনি বুমবুম নামেও৷ ক্রিকেটের অন্যতম সেরা অলরাউন্ডারের তকমা দেওয়া হয় তাকে৷

রাহুল দ্রাবিড় : ভারতের এই প্রাক্তন ক্রিকেটার বেশ বিখ্যাত ছিল ব্যাটসম্যান হিসেবে৷ তার ঘরানার ব্যাটসম্যান এখন খুব একটা দেখা যায় না। মাসলম্যান না হলেও মাঠ এবং মাঠের বাইরে তিনি আকর্ষণীয় ছিলেন৷

এবি ডিভেলিয়ার্স : দক্ষিণ আফ্রিকার ক্রিকেটার এবি ডিভেলিয়ার্স ব্যাট হাতে বিপক্ষকে নাস্তানাবুদ করার পাশাপাশি, নিজের স্টাইল ও ফ্যাশনে কেড়েছেন সবার মন। মাঠ এবং মাঠের বাইরে তিনি সমান জনপ্রিয়।

মাইকেল ক্লার্ক : ২০০৪ সালে ভারতের বিরুদ্ধে খেলার সময় মাইকেল ক্লার্কের বয়স বেশ কমই ছিল৷ তখন তাকে এতটা ‘কিউট’ দেখতে ছিল, মনেই হত না তিনি কোন ক্রিকেট খেলোয়াড়৷ ক্রিকেটে যখন বড় চেহারার ক্রিস গেইল ও ম্যাথু হেডেন দাপটের সঙ্গে খেলছেন, ক্লার্ক তখন ছিলেন একটু অন্যরকম।

কেভিন পিটারসেন : ৬ ফুট ৫ ইঞ্চির কেভিন পিটারসেন ক্রিকেট জগতের অন্যতম আকর্ষণীয় ক্রিকেটার৷ ২০০৪ সালে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক ঘটে পিটারসেনের৷ ক্রিকেটার হিসেবে নাম কেনার পাশাপাশি, ইংল্যান্ডে তিনি বিখ্যাত স্টাইল আইকন হিসেবে।

ব্রেট লি : বল হাতে ব্যাটম্যানদের উইকেট ছিটকে দেওয়ার পাশাপাশি নিজের আকর্ষণীয়তায় ভারত থেকে অস্ট্রেলিয়া, সব জায়গাতেই তার ফ্যানের সংখ্যা কম নয়। ক্রিকেটের পাশাপাশি গান-বাজনার প্রতি সখ রয়েছে ব্রেটের৷ নিজে গান গেয়েছেন এবং অভিনয় করেছেন সিনেমাতেও।

‘রান তোলা ২/৩ ওভারের ব্যাপার, যদি থাকোস পারবি, না থাকলে পারবি না’

ক্রিজের পেছনে রাখা রেকোর্ডিং ক্যামেরা থেকে ভেসে আসছিল এসব কথা। প্রথমদিকে কিছু ডট খেলা চাপে থাকা সাইফুদ্দিন কে এভাবেই বার বার বোঝাচ্ছিলেন কায়েস। ভাল কিছু করতে কতটা উদগ্রীব তা বোঝা গেল মিরাজের আউটে তার মুখাবয়ব দেখেই।

হঠাৎ এশিয়া কাপে ডাক পেয়ে দলে এসে কি অসাধারণ কাম ব্যাকই না করলেন ইমরুল কায়েস। নিজের ৩য় সেঞ্চুরির সাহায্যে ১৪৪ রানে আউট হওয়ার আগে ঝলমলে এক ইনিংস খেলে প্রায় একাই টেনে তুলেছেন ব্যাটিং বিপর্যয়ে ধুকতে থাকা বাংলাদেশ দলকে।

সাথে ওয়ানডেতে বাংলাদেশের ২য় সর্বোচ্চ রান সংগ্রাহক হয়েছেন মুশফিকের সাথেই(১৪৪)। চোখে লাগার মত দারুন এক উদযাপনে সেঞ্চুরী টা উৎসর্গ করেছেন সদ্যজাত ছেলেকে।

১৩৯ রানে ৬ উইকেট.. এই যখন অবস্থা, সাইফুদ্দিনকে সাথে নিয়ে ১২৭ রানের অসাধারণ এক পার্টনারশীপে বাংলাদেশকে শক্ত একটা স্থানে নিয়ে গিয়েছেন। সাথে ঠান্ডা মাথায় অনবদ্য এক ইনিংস খেলা সাইফুদ্দিন নিজের ৪র্থ ম্যাচেই পেয়েছেন প্রথম হাফ সেঞ্চুরি। ইনিংস শেষে বাংলাদেশের ৫০ ওভারে সংগ্রহ ২৭১-৮।

“ক্রিকেট একটা কঠিন খেলা” মন্তব্য করা মানুষটা এতো সহজেই দারুন সব ক্রিকেটিং শটে আজ মুগ্ধ করেছেন সবাইকে ।

আশাকরি বাংলাদেশ ভাল ব্যবধানেই জিতবে…

আশাকরি পুরো সিরিজ জুড়ে এই রানের ধারাবাহিকতা অব্যাহত রেখে ২০১৯ বিশ্বকাপের জন্য নিজেকে আরো পরিণত করবেন কায়েস। শুভকামনা।

Check Also

What Is The Benefits Of Eating Crude carrots Everyday.jpg

What Is The Benefits Of Eating Crude carrots Everyday

Individuals most likely first developed the carrot a huge number of years prior, in the …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *