Home / Science and Technology / ব্রেকিং: ৩০০ যাত্রী নিয়ে শাহজালালে কাতার এয়ারওয়েজের জরুরি অবতরণ

ব্রেকিং: ৩০০ যাত্রী নিয়ে শাহজালালে কাতার এয়ারওয়েজের জরুরি অবতরণ

৩০০ যাত্রী নিয়ে শাহজালালে- হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে কাতার এয়ারওয়েজের একটি বোয়িং ৭৭৭ বিমান জরুরি অবতরণ করেছে।

সোমবার (২২ অক্টোবর) রাত ৯টা ৪০ মিনিটে ল্যান্ডিং গিয়ারে সমস্যা হওয়ায় জরুরি অবতরণ করে বিমানটি। বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের (বেবিচক) জনসংযোগ কর্মকর্তা রেজাউল করিম এ তথ্য নিশ্চিত করেছেন।

হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের পরিচালক উইং কমান্ডার আবদুল্লাহ আল ফারুক বলেন, প্লেনটি রাত ৭ টা ৪০ মিনিটে ঢাকা থেকে কাতারের উদ্দেশ্যে উড্ডয়নের পর এর চাকা ভেতরে ঢুকছিল না। একবার ঢুকলে বের হচ্ছিল না।

এ ধরনের ঘটনাকে ‘ইরেগুলারিটিস’ বলে। ইরেগুলারিটিসের কারণে পাইলট প্লেনটি শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে ২৫ কিলোমিটার যাওয়ার পর ফিরে আসার সিদ্ধান্ত নেন এবং এটি রাউন্ড দেয়া শুরু করে। অবশেষে ৯ টা ৩৫ মিনিটে প্লেনটি নিরাপদে অবতরণ করে।

বিমানবন্দর সূত্র জানায়, প্লেনটি ঢাকায় অবতরণের কারণে রাত ৯টার পর থেকে শাহজালালের রানওয়েতে অন্য কোনো বিমান অবতরণ করতে দেয়া হয়নি। ৯টা থেকে রানওয়ে বন্ধ ছিল। অবতরণের সময় কোনো ধরনের ঝুঁকি না নিতে পাইলট তেল পুড়ানোর জন্য দীর্ঘক্ষণ আকাশে ঘুরতে থাকেন।

প্লেনে মোট ২৯৮ জন বয়স্ক যাত্রী ও ২ জন ইনফ্যান্ট (২ বছর বয়সের মধ্যে) যাত্রী ছিল। আর ক্রু এবং পাইলট মিলে ১৮ জন ছিলেন।

আন্তর্জাতিক ফ্লাইট ট্র্যাকিং ওয়েবসাইট ফ্লাইট অ্যাওয়ারে দেখা যায়, ফ্লাইটটি ঢাকা থেকে উড্ডয়নের পর থেকে অবতরণের আগ পর্যন্ত মোট ১০ বার ঘুরপাক খায়।

ভারতে ঢুকে ৩ সেনাকে হত্যা করেছে পাকবাহিনী

ইমরান খান পাকিস্তানের প্রধানমন্ত্রী হওয়ার পর পাক-ভারত সম্পর্ক কিছুটা স্বাভাবিক হবে বলে ধারণা করা হয়েছে। কিন্তু রোববার তার উল্টো ঘটনা ঘটেছে।

ভারতের সীমানার মধ্যে ঢুকে দেশটির ৩ সেনা সদস্যকে হত্যা করেছে পাকিস্তানি সেনা সদস্যরা। তবে ভারতীয়দের পাল্টা হামলায় ২ পাকিস্তানি সেনা নিহত হয়েছে বলে খবর দিয়েছে কলকাতা২৪।

খবরে বলা হয়েছে, পাকিস্তান সীমান্তের ৫০ মিটার ভেতরে ঢুকে ‘বর্ডার অ্যাকশন টিম’ এ হামলা চালায়। হামলাকারীদের কাছে যুদ্ধে নিয়োজিত সেনাদের মতোই গোলাবারুদ বহন করছিল।

যে তিনজন সেনা সদস্য নিহত হয়েছে তারা হলেন, হাবিলদার কওশল কুমার, ল্যান্স নায়েক রজনীত সিং ও রাইফেলম্যান রজত কুমার বাসান। এছাড়াও রাকেশ কুমার নামের এক সেক্টর রাইফেলম্যান আহত হয়েছে।

যাত্রাবাড়িতে দুই বাসের ওভারটেকিং প্রতিযোগিতায় প্রাণ গেল দুই যুবকের!

যাত্রাবাড়ীতে দুই বাসের রেষারেষিতে সেলিম মিয়া (২০) ও জুয়েল (৩০) নামে দুই যুবকের মৃত্যু হয়েছে। সোমবার দুপুর ১২টার দিকে যাত্রাবাড়ীর মোড়ে এ দুর্ঘটনা ঘটে। এদের মধ্যে সেলিম ঘটনাস্থলেই এবং জুয়েল হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করেন।

প্রত্যক্ষদর্শীরা জানান, ট্রান্স সিলভা পরিবহনের দুটি বাসের বেপরোয়া গতির প্রতিযোগিতার কারণে এ দুর্ঘটনাটি ঘটে। বাস দুটি একটি অপরটিকে ওভারটেক করতে প্রতিযোগিতা করছিল।

সেলিমের গ্রামের বাড়ি মাদারীপুর শিবচরের আলেপুর গ্রামে। তার বাবার নাম ফজল হক। তিনি মা-বাবার একমাত্র সন্তান। মায়ের চিকিৎসার জন্য ঢাকায় এসে ডেমরায় এক স্বজনের বাসায় উঠেছিলেন। বাসচাপার সময় মা মনোয়ারা বেগম তার সঙ্গে ছিলেন। তাৎক্ষণিকভাবে জুয়েলের পরিচয় পাওয়া যায়নি।

যাত্রাবাড়ী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা কাজী ওয়াজেদ আলী জানান, ট্রান্স সিলভা পরিবহনের দুটি বাসের প্রতিযোগিতা করার সময় এ দুর্ঘটনা ঘটে। এতে দুজন নিহত হয়। তাদের উদ্ধার করে ঢামেক মর্গে প্রেরণ করেছি।

ট্যাক্সিচালকদের সঙ্গে এক অনুষ্ঠানে উত্তেজনাকর অবস্থার সৃষ্টি হওয়ার পর মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ বলেছেন, যদি তারা চান তাহলে তিনি পদত্যাগ করতে পারেন।

তিনি দেওয়ান কেনকানা’য় একটি কক্ষে ট্যাক্সি চালকদের সঙ্গে বৈঠক করছিলেন। এক পর্যায়ে গ্রাবে-হেইলিং সার্ভিস নিয়ে অসন্তোষের সৃষ্টি হয়। এ অবস্থায় ওই বৈঠকে তুমুল বিশৃংখলা সৃষ্টি করেন ট্যাক্সি চালক সমিটির সদস্যরা।

তাদের মধ্যে প্রায় ১০ জন আক্রমণাত্মক শব্দ উচ্চারণ করে চিৎকার করেন। তারা ওই কক্ষ থেকে ওয়াকআউট করেন। এ অবস্থায় ড. মাহাথির মোহাম্মদ বলেন, আজই যদি প্রধানমন্ত্রী পদ ত্যাগ করতে হয়, তা তার জন্য কোনো সমস্যা হবে না।

এ খবর দিয়েছে মালয়েশিয়ার অনলাইন মেইল। সমস্যা সমাধানে যথাসম্ভব সর্বোত্তম পন্থা খোঁজার জন্য তিনি চেষ্টা করবেন এমন কথা ড. মাহাথির মোহাম্মদ বলার পর ওই অবস্থার সৃষ্টি হয়।

তবে দুই মিনিট পরে পরিস্থিতি শান্ত হয়ে আসে। তারপর ড. মাহাথির বলেন, প্রধানমন্ত্রী হিসেবে তিনি সমস্যার সমাধান সহায়তা করতে চেষ্টা করে যাচ্ছেন।

তিনি আরো বলেন, আমি বলতে চাই না যে, আমি প্রধানমন্ত্রী হতে চাই। আমি অবসরে গিয়েছি। কিন্তু জনগণ আমাকে আবার ক্ষমতায় এনেছে। তাই আমি আবার ক্ষমতায় এসেছি।

যদি আপনারা আমাকে প্রধানমন্ত্রী হিসেবে না চান, তাহলে আমি আজই পদত্যাগ করতে পারি। এটা আমার জন্য কোনো সমস্যা নয়। উল্লেখ্য, মালয়েশিয়াজুড়ে ট্যাক্সি চালকদের মধ্যে গ্রাব নামের সেবা নিয়ে ক্রমেই বৃদ্ধি পাচ্ছে অসন্তোষ।

তাদের দাবি, এ সেবা সার্ভিসের মাধ্যমে তারা ব্যবসায় মার খাচ্ছেন। ১৭ই অক্টোবর একদল ট্যাক্সি চালক অর্থ মন্ত্রণালয়ের সামনে এ নিয়ে বিক্ষোভ প্রতিবাদ করেছেন।

Check Also

What Is The Benefits Of Eating Crude carrots Everyday.jpg

What Is The Benefits Of Eating Crude carrots Everyday

Individuals most likely first developed the carrot a huge number of years prior, in the …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *