Home / Entertainment / সালমানকে যুবরাজ পদ থেকে সরিয়ে দেয়া হচ্ছে !

সালমানকে যুবরাজ পদ থেকে সরিয়ে দেয়া হচ্ছে !

সৌদি আরবের বর্তমান যুবরাজ মোহাম্মদ বিন সালমানকে যুবরাজ পদ থেকে সরিয়ে দেয়া হতে পারে। মাত্র এক বছর আগে সৌদি আরবে যুবরাজের আসনে তাকে বসানো হয়েছে। তার স্থলে ছোট ভাই খালিদ বিন সালমানকে বসানোর পরিকল্পনা করা হয়েছে। যদিও বিষয়টি ধীরগতিতে সম্পন্ন করা হতে পারে।

সৌদি আরবে যুবরাজের আসনে বসার পর থেকেই মোহাম্মদ বিন সালমান দেশ-বিদেশে ব্যাপক আলোচনা-সমালোচনার জন্ম দিয়েছেন তিনি। প্রতাপশালী হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করেছেন। পাশাপাশি সব সমালোচক ও প্রতিদ্বন্দ্বীদের শেকড় উপড়ে ফেলতে নিজের পরিবারের সদস্যদেরও ছাড় দেননি তিনি।

বৃহস্পতিবার (১৮ অক্টোবর) প্যারিসের একটি কূটনৈতিক সূত্রের উদ্ধৃতি দিয়ে এ খবর প্রকাশ করেছ ফ্রান্সের দৈনিক পত্রিকা লা ফিগারো।

দৈনিক পত্রিকা লা ফিগারো তাদের খবরে বলেছে, ইস্তাম্বুলে সৌদি দূতাবাস থেকে সাংবাদিক জামাল খাশোগির গুম হয়ে যাওয়া নিয়ে সৌদি আরবের প্রভাবশালী এলিজেন্স কাউন্সিল গোপনে বৈঠক করেছে। এই এলিজেন্স কাউন্সিল গত বছর বিন সালমানকে যুবরাজ পদে নিয়োগ দিয়েছিল।

আর ব্যক্তিগত আক্রোশের বশবর্তী হয়ে এরই মধ্যে যুবরাজ বিন সালমান কয়েকজন প্রিন্সের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নিয়ে এই কাউন্সিলের বিরাগভাজন হয়েছেন।

এদিকে ফরাসি পত্রিকায় আরও বলা হয়েছে, এই কাউন্সিল এখন ২৮ বছর বয়সী মোহাম্মাদ বিন সালমানের ছোট ভাই খালিদ বিন সালমানকে উপযুবরাজের দায়িত্ব দিতে চাইছে। পর্যায়ক্রমে তাকে যুবরাজের পদে অভিষিক্ত করা হবে। খালিদ বর্তমানে যুক্তরাষ্ট্রে সৌদি রাষ্ট্রদূতের দায়িত্বপালন করছেন।

ফলে আগামী কয়েক বছরের মধ্যে যুবরাজের পদ হারাবেন মোহাম্মাদ বিন সালমান। যার প্রক্রিয়া হিসেবে ইতিমধ্যে খালিদ বিন সালমানকে রিয়াদে আনা হয়েছে।

মার্কিন দৈনিক নিউইয়র্ক টাইমস জানিয়েছে, রাষ্ট্রদূত হিসেবে যুক্তরাষ্ট্রে ফিরে যাচ্ছেন না বলে খবর দিয়েছে।

Check Also

আমি হবো আমেরিকার প্রথম মুসলিম প্রেসিডেন্ট

ইউসুফ দাউড়। যার বয়স মাত্র ১৪ বছর। এই কিশোর বয়সেই ইউসুফ স্বপ্ন দেখে যুক্তরাষ্ট্রের প্রথম …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *